ইরানে ২৫ বছরের জন্য থাকবে চীনের ৫ হাজার সেনা - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Monday, 9 September 2019

ইরানে ২৫ বছরের জন্য থাকবে চীনের ৫ হাজার সেনা

পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ন্যাশান সোমবার যুক্তরাজ্যের পেট্রোলিয়াম ইকোনোমিস্টের বরাত দিয়ে এ খবর প্রকাশ করছে। ইতিমধ্যে ইরানের মাটিতে চীনা সেনারা পৌঁছে গিয়েছে বলে একই সূত্রের বরাত দিয়ে জানিয়েছে পাকিস্তানের জিও টিভি।

খবরে বলা হয় গত আগস্ট মাসে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদের বেইজিং সফরে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়। চায়না পাকিস্তান অর্থনৈতিক করিডর নির্মাণের জন্য যে বিপুল পরিমাণ বিনিয়োগ করছে ইরানের সঙ্গে এই চুক্তি তারই অংশ। চুক্তি অনুযায়ী চীন ইরানে ২৮০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।

পেট্রোলিয়াম ইকোনমিস্ট বলছে ইরানে চীন যে বিপুল পরিমাণ বিনিয়োগ করতে যাচ্ছে সেই বিনিয়োগের নিরাপত্তার জন্য চীন তেহরানে সেনা মোতায়েন করবে। এর আগে গত সপ্তাহে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন ইরানে ৪০ হাজার কোটি ডলার অথবা প্রায় ৩২ লাখ কোটি টাকা বিনিয়োগ করবে, দেশ দুটির মধ্যে ২০১৬ সালে সম্পাদিত একটি চুক্তির হালনাগাদ করে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৬ সালে তেহরান ও বেইজিং এর মধ্যে ২৫ বছরের এক বিনিয়োগ চুক্তি সম্পাদিত হয়, ওই চুক্তিতে উল্লেখিত বিনিয়োগের পরিমাণ এর চেয়ে বেশি বিনিয়োগ করতে চায় চীন, ফলে চুক্তি হালনাগাদ করা হয়।

পেট্রোলিয়াম ইকোনোমিস্টের বরাত দিয়ে ইরানি সংবাদমাধ্যম আইআরআইয়ের খবরে বলা হয়ছিল, গত মাসের শেষদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ চীন সফর করেন এবং তখন এ চুক্তি হালনাগাদ করা হয়।

এ সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়াং ই ইরান ও চীনকে ‘কম্প্রিহেনসিভ স্ট্র্যাটেজিক পার্টনার’ বলে অভিহিত করেছিলেন।

No comments:

Post a Comment

Home