জিয়াউর রহমানকে সেনাপ্রধান না বানানো বঙ্গবন্ধুর ভুল ছিল। জেনারেল শফিউল্লাহ - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Tuesday, 27 August 2019

জিয়াউর রহমানকে সেনাপ্রধান না বানানো বঙ্গবন্ধুর ভুল ছিল। জেনারেল শফিউল্লাহ

সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ৭১র সভাপতি কেএম শফিউল্লাহ বলেছেন সেনাবাহিনীর মধ্যে থেকেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে আর আমি তখন ছিলাম সেনাপ্রধান। বঙ্গবন্ধু একটা মস্ত বড় ভুল করেছিলেন সেটা হচ্ছে আমাকে সাড়া প্রদান করে আর জিয়াউর রহমানকে উপপ্রধান করে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় জেনারেল শফিউল্লাহ এসব কথা বলেন।

জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ৭১। এতে কে এম শফিউল্লাহ আরো বলেন আমি কিন্তু সেনাপ্রধান হতে চাইনি জেনারেল ওসমানী ডেকে বললেন তুমি আর্মি take-over করো আমি বললাম আমার সিনিয়র আমার তিনজন সিনিয়র এর নাম বললাম আব্দুর রব সি আর দত্ত ও জিয়াউর রহমান।

আমরা একই ব্যাচের হলেও জিয়াউর রহমান আমার চেয়ে এক নম্বরের সিনিয়র ছিলেন। শফিউল্লাহ বলেন জেনারেল ওসমানীকে বললাম এটা ঠিক হবে না, এই সময় কাজটা করা কি ঠিক হবে? অফিসিয়াল সিদ্ধান্ত হোক আর যাই হোক এটা ঠিক হচ্ছেনা, শফিউল্লাহ বলেন অনেকেই বলেন বঙ্গবন্ধু হত্যার সময় আমি কিছুই করতে পারেনি, আমার সেই সময় সামর্থ্য ছিল না, কি করতে পারতাম ওই সময় কিছু করার মতো আমাদের পজিশন ছিল না।

প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধকে বিতর্কিত করতে যুদ্ধে নিহত ব্যক্তিদের সংখ্যা নিয়ে বিতর্ক করা হয়। সূক্ষ্মভাবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এসব কথা বলেন। মোজাম্মেল হক বলেন বঙ্গবন্ধুকে হত্যা কোনো ব্যক্তির হত্যা নয়, স্বাধীনতা বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক। এজন্য বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল, আলোচনা সভায় বক্তব্য দেন পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক মোহাম্মদ নুরুল আলম, সেক্টর কমান্ডার্স ফোরামের সহ-সভাপতি আনোয়ারুল আলম, যুগ্ম মহাসচিব আবদুল মাবুদ, গবেষণা ও প্রকাশনা সম্পাদক আব্দুল হাই প্রমুখ।
সূত্র দৈনিক যুগান্তর।

No comments:

Post a Comment

Home