দলে দলে কাশ্মীরি যুবকদের ধরে নিয়ে যাচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Tuesday, 27 August 2019

দলে দলে কাশ্মীরি যুবকদের ধরে নিয়ে যাচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী

জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গা থেকে এখন পর্যন্ত ৪১০০ জনকে গ্রেফতার করেছে ভারতের নিরাপত্তা বাহিনী। এ পর্যন্ত ৬০৮ জনের বিরুদ্ধে বিতর্কিত জনসুরক্ষা আইনে মামলা দেওয়া হয়েছে। তাদের প্রায় সকলকেই কাশ্মীর উপত্যকার বাইরে উত্তর প্রদেশের মধ্য প্রদেশের বিভিন্ন জেলে রাখা হয়েছে।
কাশ্মীর পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন ধারাবাহিক এই গ্রেফতারে অভিযান চলছে। সুতরাং এই গ্রেফতারের সংখ্যা আরও বাড়বে।গ্রেফতার করা হয়েছে মূলত তরুণদেরকে, রাজনৈতিক নেতা, হুরিয়ত নেতা, বিভিন্ন নাগরিক ও ব্যবসায়ী সংগঠনের নেতাদের যাদেরকে প্রশাসন বিপদজনক মনে করছেন তাদেরকে গ্রেফতার করা হয়েছে।

তবে সরকারিভাবে আটকের সংখ্যা জানানো না হলেও প্রশাসনিক সূত্রে খবর আটকের প্রকৃত সংখ্যা ৪১০০এর অনেক বেশি হবে। বিভিন্ন থানার ভরে যাওয়ার পরে বহু তরুণকে নিরাপত্তা বাহিনীর শিবিরগুলোতে সরিয়ে নেওয়া হয়েছে। যাদের সংখ্যা পুলিশের কর্মকর্তাদের হিসাবের বাইরে থেকে গেছে, সেখানে কাউকে যেতে দেওয়া হচ্ছে না, বহু পরিবার জানেনা নিরাপত্তা বাহিনী নিয়ে যাওয়ার পরে তাদের ছেলে কোথায় আছে।

অন্যদিকে কাশ্মীরের টানা ২২ দিন মোবাইল ফোনের সংযোগ বন্ধ, ইন্টারনেট বন্ধ, বাস চলাচল কবে শুরু হবে খবর নেই। তার মধ্যে কাশ্মীরের বাইরের স্বজনদের সঙ্গে দুটো কথা বলতে লম্বা পথ পাড়ি দিয়ে প্রশাসনের গড়ে দেওয়া টেলিফোন বুতের সামনে লাইন দিচ্ছেন উদ্বিগ্ন কাশ্মীরিরা। সেখানে ৫০০ লোক কিছু সিআরপির বরাদ্দ পাঁচটি মোবাইল ফোন। দোকানপাট বাজার এমনকি ওষুধের দোকান বন্ধ। স্কুলের ছাত্র-ছাত্রীদের সেখানে পাঠানো সাহস করেননি অভিভাবকেরা। এরপরে বন্ধ করে দেওয়া হয়েছে সেগুলি, রাজ্যপাল সত্যপাল মালিক রোববার বলছে কাশ্মীর শান্ত, তবে সেখানে বাসিন্দারা বলছেন এ যেন কবরের শান্তি।

No comments:

Post a Comment

Home