আগামীকাল গণবিক্ষোভের ডাক দিয়েছেন কাশ্মীরের জনগণ - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Thursday, 22 August 2019

আগামীকাল গণবিক্ষোভের ডাক দিয়েছেন কাশ্মীরের জনগণ

আগামীকাল শুক্রবার জুমার নামাজের পর গণবিক্ষোভের যোগ দিতে সাধারণ মানুষদের প্রতি আহ্বান জানিয়েছেন কাশ্মীরের নেতারা। ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীর কে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার পর এই প্রথম আনুষ্ঠানিক ভাবে বিক্ষোভের ডাক দিয়েছে তারা।
আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স জানিয়েছে দ্রুত প্রতিরোধের নেতৃত্ব নামক একটি গ্রুপ কাশ্মীরের বিভিন্ন জায়গায় পোস্টার দিয়েছে সেখানে লেখা তরুণ থেকে বৃদ্ধ নারী থেকে পুরুষ সবাই জুমার নামাজের পর গণবিক্ষোভে যোগ দেবেন।

কাশ্মীর কে নিয়ে ভারত পাকিস্তানের প্রথম যুদ্ধের পর ১৯৪৯ সালে শ্রীনগরে জাতিসংঘের মিলিটারি অবজারভার গ্রুপ অফিস প্রতিষ্ঠা করা হয়, আন্দোলনকারীরা শুক্রবার ওই অফিসের দিকে যাত্রা করবেন।

গত ৫ আগস্ট অঞ্চলটির বিশেষ সুবিধা বাতিল করে জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত রাজ্য ঘোষণা করে বিজেপি সরকার এর আগের দিন থেকে অঞ্চলটিতে ইতিহাসের কঠিনতম নিরাপত্তা পরিস্থিতি জারি করা হয়, মোতায়েন করা হয় অতিরিক্ত ৩৫০০০ সেনাবাহিনী তখন থেকেই অঞ্চলটিতে থমথমে অবস্থা বিরাজ করছে।

উল্লেখ্য গত তিন দশক ধরে কাশ্মীর কে ঘিরে চলছে স্বাধীনতাকামী তৎপরতা, স্বাধীনতা জন্য যাতে নিহত হয়েছেন হাজার হাজার মানুষ। এছাড়াও কাশ্মীর কে নিয়ে চিরশত্রু ভারত-পাকিস্তান কয়েকবার রক্তক্ষয়ী যুদ্ধে লিপ্ত হয়েছিল। তারমধ্যে কারগিল যুদ্ধ অন্যতম।

No comments:

Post a Comment

Home