পার্বত্য চট্টগ্রাম ভারতের অবিচ্ছেদ্য অংশ: চাকমা কাউন্সিল অব ইন্ডিয়া - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Sunday, 18 August 2019

পার্বত্য চট্টগ্রাম ভারতের অবিচ্ছেদ্য অংশ: চাকমা কাউন্সিল অব ইন্ডিয়া

ভারত ভাগের ৭০ বছর পর এবার বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলকে ভারতের অংশ বলে দাবি করছে ত্রিপুরায় বসবাসরত চাকমা সম্প্রদায়। এ নিয়ে তারা আন্তর্জাতিক আদালতে বিচার দাবিও করেছে!
আর এহেন দাবিকে সামনে রেখে তারা গতকাল ত্রিপুরার ১১টি স্থানে মানববন্ধনও করেছে। খবর দি ইন্ডিয়ান এক্সপ্রেসের। এ দাবিতে ২০১৬ সাল থেকে তারা ১৭ আগস্টকে কালো দিবস হিসেবেও পালন করে আসছে।
চাকমা ন্যাশনাল কাউন্সিল অব ইন্ডিয়া ও ত্রিপুরা চাকমা স্টুডেন্ট এসোসিয়েশন এর উদ্যোগে ত্রিপুরা, আগরতলা, কাঁচপুর, কুমারঘাট, মানু, চাইল্যাংটা, চাওমানু, গান্ধাছেড়া, নতুনবাজার, শিলাছড়ি, পেচারতাল ও বীরচন্দ্রমানুতে এ মানববন্ধনগুলো অনুষ্ঠিত হয়।
চাকমা ন্যাশনাল কাউন্সিল অব ইন্ডিয়ার সেক্রেটারি উদয় জয়তি চাকমা বলেন, ৪৭ এর দেশবিভাগের সময় অন্যায়ভাবে পাকিস্তানের হাতে চট্টগ্রাম পার্বত্য অঞ্চলকে হস্তান্তর করার প্রতিবাদে আমরা কালো দিবস পালন করে থাকি।
এসময় তিনি আরও বলেন, আমরা সেখানে চাকমাদের উপর চলা জাতিগত হামলা ও তাদের উপর অত্যাচারের প্রতিবাদ স্বরূপ কালো দিবস পালন করি। আমরা মনে করি চট্টগ্রাম পার্বত্য অঞ্চল ভারতের অবিচ্ছেদ্য অংশ।
সেখানকার আদিবাসী নেতা অনিরুদ্ধ চাকমা বলেন আমরা এ ব্যাপারে আন্তর্জাতিক আদালতের সুদৃষ্টি কামনা করছি।
দেশভাগের পর চাকমা নেতারা ও চাকমা জনগোষ্ঠীর একটি অংশ ভারতের বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয় নেয়।
চাকমা ন্যাশনাল কাউন্সিল অব ইন্ডিয়ার নেতারা বলেন, সেদিন তাদের সাথে অবিচার করা হয়েছে তাই তারা ২০১৬ সাল থেকে ১৭ আগস্টকে কালোদিন হিসেবে পালন করার সিদ্ধান্ত নেন। এবং তারা মনে করেন পার্বত্য চট্টগ্রাম ভারতের অংশ এবং দেশভাগের পর তা পাকিস্তানে অন্তর্ভুক্তি একটি অবিচার।

No comments:

Post a Comment

Home