ভারত শ্রীলংকা ম্যাচে আকাশের উপর ফ্রী কাশ্মীর লেখা স্লোগান সংবলিত বিমানের চক্কর - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Sunday, 7 July 2019

ভারত শ্রীলংকা ম্যাচে আকাশের উপর ফ্রী কাশ্মীর লেখা স্লোগান সংবলিত বিমানের চক্কর

বিশ্বকাপে ভারত বনাম শ্রীলংকা ম্যাচ এর মধ্যেই হঠাৎ কাশ্মীর নিয়ে ভারত এর উদ্দেশ্যে বার্তা আর তা দেওয়া হল কিনা আকাশপথে উড়তে থাকা বিমানের গায়ে লাগানো ব্যানার এর মাধ্যমে। খবর আনন্দবাজার পত্রিকা।

একবার নয় একাধিকবার বিরাট কোহলি রোহিত শর্মা দের মাথার উপরে চক্কর কাটতে থাকলো সেই বিমান। তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে এবং এর প্রভাব সুদূরপ্রসারী হতে পারে বলে অনেকে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্বস্ত সূত্রের খবর ভারতীয় বোর্ড থেকে ফোন করে খুব জোরে সঙ্গে আইসিসিকে বলা হয়েছে এ ঘটনার যথাযথ তদন্ত হতে হবে।
শনিবার হেডিংলিতে ম্যাচ চলাকালীন সময় দেখা যায় মাঠের উপরে আকাশে চক্কর কাটছে একটি বিমান, বিমানের লেজের দিকে লাগানো রয়েছে একটি ব্যানার ওই ব্যানারে লেখা আছে "ইন্ডিয়া স্টপ জেনোসাইড এন্ড ফ্রী কাশ্মীর" কয়েকবার ম্যাচ চলাকালীন সময়ে মাঠের উপর চক্কর দিয়ে ওই বিমানটি অদৃশ্য হয়ে যায়। ততক্ষনে মাঠে ভারত শ্রীলঙ্কার ম্যাচ শুরু হয়ে গেছে প্রায় ভর্তি স্টেডিয়ামের গ্যালারিতে ৮০% দর্শক ভারতীয় ছিল।

সাথে সাথে তীব্র চাঞ্চল্য তৈরি হয় সবচেয়ে বড় প্রশ্ন দেখা দেয় এরকম স্পর্শকাতর বার্তা লেখা ব্যানার নিয়ে হেডিংলি ঠিক উপরে বিমানটি উড়ল কিভাবে মাঠের কাছে ব্রাডফোর্ড বিমানবন্দর। খেলা চলাকালীন সময়ে অনেক বিমান উড়ে গেল মাঠের উপরের আকাশ দিয়ে সাধারণত বিমান বন্দরে আশেপাশে কঠোরতম নিরাপত্তা থাকে তার উপরে বিশ্বকাপের মতো ইভেন্ট বলে বাড়তি নিরাপত্তায় থাকার কথা সে নিরাপত্তায় ফাঁকি দিয়ে একটি বিমান বারবার কিভাবে ভারতের উদ্দেশ্যে রাজনৈতিক বার্তা নিয়ে আকাশে ঘুরতে থাকল সেটাই এখন চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে।
কিভাবে হেডিংলি আকাশে ঢুকে পড়ল বিমানটি ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির জবাব আমরা অত্যন্ত হতাশ এর আগে পাকিস্তান বনাম আফগানিস্তান এর ম্যাচের সময় এরকম বার্তা নিয়ে একটি বিমান উড়ছিল তখনই পুলিশের কাছে আমরা অভিযোগ জানিয়ে ছিলাম। পশ্চিম ইয়র্কশায়ারের পুলিশ তখন আমাদের বলেছিল যথাযথ ব্যবস্থা নেওয়া হবে এবং এমন ঘটনার পুনরাবৃত্তি হবে না তারপরে আবার এই ঘটনা ঘটলো আমরা হতাশ খেলার মধ্যে রাজনৈতিক মদদপুষ্ট বার্তা বহন করাকে আমরা সমর্থন করি না।

কয়েকদিন আগে এই মাঠে রক্তারক্তি হয়ে যায় পাকিস্তান আফগানিস্তানের ম্যাচে গ্যালারিতে দুই দলের সমর্থকদের মধ্যে খণ্ডযুদ্ধ হয় সে ম্যাচেও আকাশে এরকম বার্তা নিয়ে উঠছিল বিমান সেদিন দেখা গিয়েছিল জাস্টিস ফর বেলুচিস্তান তারপরে গ্যালারিতে ঝামেলা শুরু হয় একবার নয় ভারতীয় সময় রাত ৯ টার মধ্যে তিনবার আকাশে চক্কর মারে ওই বিমান এবং তিনবার নতুন নতুন লেখা উড়তে দেখা যায় বিমানের লেজ থেকে।

প্রথমে লেখা ছিল *জাস্টিস ফর কাশ্মীর" তখন ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা বেকায়দায় যখন করছেন দ্বিতীয় বার দেখা যায় আকাশে এবার আরও সরাসরি আরো কড়া বার্তা লেখা "বন্ধ করতে হবে খুনাখুনি" করতে হবে এরপর রোহিত শর্মা এবং রাহুল যখন ভারত কে জয়ের দিকে এগিয়ে নিচ্ছেন বিতর্কিত বিমান আবার ফিরে আসে এবার ব্যানারে লেখা *হেলফ এন্ড মব লিঞ্চিং ইন ইন্ডিয়া"।

No comments:

Post a Comment

Home