পবিত্র হজের মৌসুমে সৌদি আরবে কনসার্ট বাতিল করলেন পপ তারকা নিকি মিনাজ - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Wednesday, 10 July 2019

পবিত্র হজের মৌসুমে সৌদি আরবে কনসার্ট বাতিল করলেন পপ তারকা নিকি মিনাজ

photo, internet

ব্যাপক সমালোচনার মুখে অবশেষে সৌদি আরবের জেদ্দায় আয়োজিত কনসার্ট বাতিল করলেন মার্কিন পপ তারকা নিকি মিনাজ‌। আগামী ১৮ জুলাই সৌদি আরবের কিং আব্দুল্লাহ স্পর্টস স্টেডিয়ামে যে আন্তর্জাতিক কনসার্টের আয়োজন করার কথা ছিল সেখানে প্রধান গায়িকা হিসেবে রাখা হয়েছিল জনপ্রিয় পপ তারকা নিকি মিনাজ এর নাম খবর বিবিসির।

সেখানেই যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছিল সৌদি আরব কনসার্টের আয়োজন এর পক্ষ থেকে এমন ঘোষণার পরপরই আলোচনা এবং সমালোচনার কেন্দ্রে চলে আসেন পপ তারকা নিকি মিনাজ। কনসার্টটিতে মদ পান করা নিষিদ্ধ ও নারীদের এক ধরনের ঢিলেঢালা পোশাক পরিধান করে আসার নির্দেশনার কথা উল্লেখ করা হয়েছে বেশ কয়েকটি গণমাধ্যমে।

তবে কিং ফাহাদ স্পোর্টস স্টেডিয়ামে যে কনসার্টের আয়োজন করা হয়েছিল সেখানে নিকি মিনাজ এর অংশ নেয়াকে নিয়ে সৌদি আরবের নারীদের একটি অংশ বেজায় চটেছেন তাদের কথায় নিকি মিনাজ এর গানগুলো যৌনতা সংক্রান্ত এবং অশ্লীল শারীরিক অঙ্গভঙ্গি পূর্ণ আর সেখানে উপস্থিত সৌদি নারীদের আবায়া পড়তে বলা হয়েছে।
এমন অবস্থার মধ্যে এক সপ্তাহের মাথায় কনসাট বাতিলের ঘোষণা দেন নিকি মিনাজ তিনি এক বিবৃতিতে বলেন ভেবেচিন্তে জেদ্দা কনসার্টে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি‌। তবে সৌদি আরব হঠাৎ করে কেন এই আন্তর্জাতিক কনসার্টে নিকি মিনাজ এর ডাক নিয়ে প্রশ্ন উঠেছে কেননা গত বছরের অক্টোবরে দেশটিতে সাংবাদিক জামাল খাগোষি হত্যাকাণ্ডে তুমুল সমালোচনার মুখে পড়েছিল দেশে মানবাধিকার সংস্থা বিষয়টি নিয়ে সব সময় তৎপর ছিল।

শুধু তাই নয় গত মার্চ মাসে ও ১০ নারী অধিকার কর্মী কে আদালতে নেওয়ার বিষয়টি নিয়েও ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল সৌদি আরব তারপর পরে আন্তর্জাতিক কনসার্টের আয়োজন এসেছে জুলাই মাসে এদিকে কনসার্ট বাতিল করতে নিকি মিনাজ কে উদ্দেশ্য করে একটি খোলা চিঠি লিখেছেন যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা সৌদি আরবের শাসন এর অর্থ প্রত্যাখ্যান এবং তাকে তার প্রভাব টা নারীদের অধিকার ব্যবহার করার জন্য আহ্বান করা হয়েছিল।

No comments:

Post a Comment

Home