রহস্যময় ফুটন্ত নদীর সন্ধান যেখানে নামলে নিশ্চিত মৃত্যু! - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Wednesday, 3 July 2019

রহস্যময় ফুটন্ত নদীর সন্ধান যেখানে নামলে নিশ্চিত মৃত্যু!

পৃথিবীতে অনেক রহস্যময় নদীর সন্ধান পাওয়া গিয়েছে। কিন্তু ফুটন্ত নদী আছে পৃথিবীর মধ্যে এই কথা এখনো সবার মাঝে অজানা। এ রকমই একটি রহস্যময় ফুটন্ত নদীর সন্ধান পাওয়া গিয়েছে যে নদীতে নামলে মানুষসহ জীবজন্তু নিশ্চিত মৃত্যু বরণ করবে।
পেরুর অ্যামাজনে অঞ্চলে এরকম একটি রহস্যময় ফুটন্ত নদীর সন্ধান দিয়েছেন ব্রাজিলের এক পরিবেশবিদ রুসো। ব্রাজিলের ওই পরিবেশবিদ ছোটকালে তার দাদার মুখে এরকম নদীর কথা শুনেছেন তখন এটাকে নিছক একটি গল্প কাহিনী বলে মনে করতেন। কিন্তু বাস্তবে যে এরকম নদীর সন্ধান পাওয়া যাবে তিনি তা কখনও কল্পনাও করেনি।
২০১১ সালে রুশো আবারো এরকম নদীর নাম শুনেন, তখন তার মনে এরকম নদী আছে কিনা দেখার ইচ্ছা জাগে। তার সেই ইচ্ছাকে বাস্তবে রূপ দিতে তিনি ছুটে গেলে পেরুর অ্যামাজনের গহীন জঙ্গলে। দীর্ঘ আর দিন পায়ে হেঁটে তিনি রহস্য ঘেরা সেই ফুটন্ত নদীর সন্ধান পেলেন।
রুশো সেই রহস্য ঘেরা ফুটন্ত নদীর গভীরে থার্মোমিটার দিয়ে মেপে দেখলেন তাপমাত্রা ১০৮ ডিগ্রী সেলসিয়াস। সাধারণত যেসব অঞ্চলে আগনিগিরি আছে সেখানে এরকম ফুটন্ত নদীর সন্ধান পাওয়া গিয়েছে যেমন জাপান চীন রাশিয়া তে এরকম ফুটন্ত নদী আছে কারণ সেখানে আগ্নেয়গিরির কারণে এ ধরনের নদীর সৃষ্টি হয়েছে। কিন্তু অ্যামাজন অঞ্চলে কখনো আগ্নেয়গিরি ছিল না তাহলে এই ধরনের নদী কোথা থেকে এরকম ফুটন্ত তা নিয়ে রহস্যের কুল কিনারা নেই।
ব্রাজিলের এই পরিবেশবিদ প্রত্যক্ষ করলে নদীর কিনারায় অনেক জীব জানোয়ারের মরদেহ পড়ে আছে আরও পড়ে আছে মৃত মাছের স্তুপ। এবং এই ফুটন্ত নদীর আশেপাশে কোন জন্তু জানোয়ার বসবাস করেন না। নদীর পাশে গিয়ে দেখা যায় সিদ্ধ হওয়া ফুটন্ত পানির ধুয়া বের হচ্ছে নদীর উপর দিয়ে।

No comments:

Post a Comment

Home