‘জয় শ্রীরাম’ ধ্বনি না দেয়ায় মাদরাসা ছাত্রদের পিটুনি ভারতে - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Saturday, 13 July 2019

‘জয় শ্রীরাম’ ধ্বনি না দেয়ায় মাদরাসা ছাত্রদের পিটুনি ভারতে


ভারতের বিজেপিশাসিত উত্তর প্রদেশে ‘জয় শ্রীরাম’ ধ্বনি না দেয়ায় হিন্দু উগ্রবাদীদের মারধরে বেশ কয়েকজন মাদরাসা ছাত্র আহত হয়েছে। শুক্রবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ওই তথ্য জানায়। বৃহস্পতিবার উত্তর প্রদেশের উন্নাও শহরে ঘটা ওই ঘটনার পর এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
সংশ্লিষ্ট মাদরাসা কর্তৃপক্ষ বলছেন, হামলাকারীরা (উগ্র হিন্দুত্ববাদী) বজরং দলের সঙ্গে যুক্ত। তারা কয়েকজন মাদরাসা ছাত্রের সাইকেলও ভেঙে দিয়েছে। এ ব্যাপারে থানায় এফআইআর দায়ের করা হয়েছে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। এ ব্যাপারে ফেসবুক প্রোফাইলের সাহায্যে অভিযুক্তদের খোঁজা শুরু হয়েছে। একজনকে গ্রেফতার ও কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
মাওলানা নইম মিসবাহী গণমাধ্যমকে জানান, ১২/১৪ বছর বয়সী ছাত্ররা ক্রিকেট খেলার সময় কিছু লোক তাদেরকে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিতে বলে। তারা ‘জয় শ্রীরাম’ না বলায় দুর্বৃত্তরা তাদেরকে মারধর করে এবং তাদের উপরে পাথর নিক্ষেপ করে।
উন্নাও শহরের পুলিশ কর্মকর্তা উমেশ চন্দ্র ত্যাগি বলেন, মাদরাসার তিন শিশু দুই গোষ্ঠীর সঙ্গে ‘সংঘর্ষে’ আহত হয়েছে। শিশুরা গভর্নমেন্ট ইন্টার কলেজ ক্রিকেট ময়দানে ক্রিকেট খেলতে গিয়েছিল। ওই ঘটনার তদন্ত চলছে। এ ব্যাপারে একজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদেরও গ্রেফতার করা হবে।
গণমাধ্যমের বিভিন্ন সূত্র বলছে, বৃহস্পতিবার বিকেলে ১০/১৫ জন মাদরাসা ছাত্র ক্রিকেট খেলতে যায়। সেখানে ৩/৪ জন যুবক তাদেরকে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিতে বলে। ওই শিশুরা তা অস্বীকার করার তাদের ব্যাট-স্ট্যাম্প কেড়ে নিয়ে মারধর করা হয়। শিশুরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদের উপরে পাথর নিক্ষেপ করা হয়। এতে কয়েকজন ছাত্র আহত হয়। প্রায় প্রত্যেকের জামা ছিড়ে ফেলাসহ একজনের সাইকেল ভেঙে দেয়া হয়েছ
এ ব্যাপারে জমিয়তে উলামায়ে হিন্দের পশ্চিমবঙ্গের সাধারণ সম্পাদক মুফতি আব্দুস সালাম শুক্রবার বলেন, ‘এ ধরণের ধর্মীয় সুড়সুড়ি, ধর্মীয় বিভাজন, ধর্মীয় স্লোগান মানুষের উপরে চাপিয়ে দেয়া, মানুষকে বিব্রত করা, মানুষের মানহানি, জীবনহানি পর্যন্ত ঘটে যাচ্ছে এসব বিষয়ে আমরা খুব উদ্বিগ্ন! সংখ্যালঘু মানুষ, দুর্বল মানুষ যারাই হোক তাদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের। এই মর্মে তাদের ব্যর্থতা, তাদের নীরবতা দেশের জন্য খুব ক্ষতিকর। এটা খুব বিপদের ইঙ্গিত!’
সম্প্রতি বিজেপিশাসিত আসামের বরপেটা জেলায় তিন মুসলিম যুবককে মারধর করে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে বাধ্য করে সন্দেহভাজন হিন্দু উগ্রবাদীরা। সূত্র : পার্সটুডে।

No comments:

Post a Comment

Home