গণতান্ত্রিক মিশরের প্রথম প্রেসিডেন্ট মুরসির ইন্তেকাল - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Monday, 17 June 2019

গণতান্ত্রিক মিশরের প্রথম প্রেসিডেন্ট মুরসির ইন্তেকাল

মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত একমাত্র প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ইন্তেকাল করেছেন ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল সোমবার ৬৭বছর বয়সী মোহাম্মদ মুরসি মিশরের আদালতের এজলাসে বক্তব্যরত অবস্থায় ইন্তেকাল করেন।
মিশরের রাষ্ট্রীয় টেলিভিশন ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মিশরে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয় সাবেক প্রেসিডেন্ট বিচারকের কাছে কথা বলার অনুমতি চাইলে তাকে কথা বলতে অনুমতি দেওয়া হয়েছিল এ সময় তিনি বুকে ব্যথা অনুভব করেন একপর্যায়ে তিনি হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মারা যান।
খবরে বলা হয় মোহাম্মদ মুরসির লাশ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে সেখানে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে মোহাম্মদ মুরসির ছেলে আহমদ নাজাল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন সেখানে তিনি লিখেছেন আমার পিতা আল্লাহর কাছে চলে গিয়েছেন।
মিশরের সাবেক গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসির মৃত্যুতে শোক বার্তা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তিনি এক টুইটে লিখেছেন আমার ভাই মোহাম্মদ মুরসির মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করছি এর পরপরই কাতারের আমির শেখ শেখ আহমেদ বিন থানী আরেকটি টুইটে মোহাম্মদ মুরসির মৃত্যুতে গভীর শোক এবং তার পরিবারকে সমবেদনা জানিয়েছেন।
উল্লেখ্য ২০১১সালে আরব বসন্তের সময় মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের বিরুদ্ধে গড়ে ওঠে বিশাল গণঅভ্যুত্থান এতে করে তিনি সেসময় পদচ্যুত হন। এরপরে মিশরের প্রথম অবাধ ও গণতান্ত্রিকভাবে নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন মুসলিম ব্রাদারহুডের নেতা মোহাম্মদ মুরসি কিন্তু ২০১৩ সালে গণ অসন্তোষের সুযোগ নিয়ে তাকে ক্ষমতাচ্যুত করেন মিশরের সেনাবাহিনী পরে প্রেসিডেন্টের হাতে সেনাপ্রধান হওয়া আব্দুল ফাত্তাহ আল সিসি।
২০১৩ সালে মোহাম্মদ মোরসির নেতৃত্বাধীন মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ করা হয় এবং এই দলের হাজার হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয় বিভিন্ন অভিযোগে অনেককে মৃত্যুদণ্ড দেওয়া হয় মোহাম্মদ মুরসির বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি অর্থের বিনিময়ে কাতারের কাছে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য পাচার করেছেন।
২০১৪ সালে তার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছিল এরপর ২০১৬সালের জুন মাসে তথ্য পাচারের এক মামলায় তাকে দোষী সাব্যস্ত করেন নিম্ন আদালত আদালত দেশের গুরুত্বপূর্ণ নোট পাচারের অভিযোগে মুরসিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

No comments:

Post a Comment

Home