ইউরোপ জুড়ে তীব্র তাপদাহ তাপমাত্রা ৪০° ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা! - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Wednesday, 26 June 2019

ইউরোপ জুড়ে তীব্র তাপদাহ তাপমাত্রা ৪০° ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা!


ফ্রান্স ও জার্মানি ইউরোপ জুড়ে তীব্র তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন এর মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা বিরাজ করছে ফ্রান্সে।

ফ্রান্সে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি অবস্থান করায় জারি করা হয়েছে অরেঞ্জ এলার্ট বা দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা। তিব্বত আপদা অব্যাহত রয়েছে ইউরোপের আরেক দেশ জার্মানি তো দৃষ্টিতে অচিরেই তাপমাত্রা অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস এ পৌঁছানোর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়াও অস্ট্রিয়া তুরস্ক চেক প্রজাতন্ত্র সহ ইউরোপের অনেক দেশে চলছে সাম্প্রতিক সময়ের সবচেয়ে তীব্র তাপদাহ।

কেবলমাত্র মানুষ নয় ইউরোপ জুড়ে তীব্র তাপদাহের প্রভাব পড়েছে চিড়িয়াখানার প্রাণী দের উপর ও। আর তাই প্রচন্ড গরম থেকে অস্ট্রিয়ার ভিয়েনা চিড়িয়াখানার ওরাং ওটাং টিকে একটু স্বস্তিতে পানি ছিটাতে দেখা যায় কর্তৃপক্ষকে। পানির পরশে যেন মুহূর্তেই প্রাণ ফিরে পায় সে। এমনকি পানি নিয়ে খেলতে দেখা যায় সেখানকার আরেক ওরাং ওটাং কে। গরম থেকে স্বস্তি পেতে কোন টি কে আবার ভেজা কম্বলের নিচে আশ্রয় নিতে দেখা গেছে।

অস্ট্রিয়াতে গেল কয়েকদিন ধরেই ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে।
একই চিত্র দেখা গেছে জার্মানির বার্লিন চিড়িয়াখানাতেও প্রচন্ড গরমের হাত থেকে প্রাণীদের বাঁচাতে সেখানে লম্বা নল দিয়ে ছিটানো হচ্ছে পানি এছাড়া পশু পাখিকে সুস্থ রাখতে পান করানো হচ্ছে প্রচুর পরিমাণে পানি।

চিড়িয়াখানার রক্ষী টবিয়াস রেইড জানান, তীব্র দাবদাহ থেকে প্রাণীদেরকে শীতল রাখতে নিয়মিতভাবেই চিড়িয়াখানার কর্মীরা তাদেরকে পানি ছিটাচ্ছে। গরমের কারণে হাতিগুলোকে প্রচুর পরিমাণে পানি পান করাতে হচ্ছে এক একটি হাতি দিনে প্রায় ১০০ লিটার পানি পান করছে গরমের হাত থেকে রক্ষায় তাদেরকে বিশেষ এক ধরনের মাটি মিশ্রিত কাদার মধ্যে রাখা হচ্ছে।

গেল কয়েক দিন ধরেই জার্মানিতে অব্যাহত রয়েছে তীব্রতা পদা গরম থেকে বাঁচতে শহরের বিভিন্ন লেকে শরীর ভিজিয়ে পানির পরশ নিতে গেছে স্থানীয় বাসিন্দারা অনেকেই আবার লেকের পানির স্রোতে সার্ফিং করতে দেখা যায়। দেশটিতে গত মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ ডিগ্রি সেলসিয়াস সামনের দিনগুলোতে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।
ইউরোপ জুড়ে চলমান এই তাপদাহ সবচেয়ে বেশি তাপমাত্রা বিরাজ করছে ফ্রান্সে প্রচণ্ড গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটির রাজধানী প্যারিসের জনজীবন। বৃষ্টিতে এ সপ্তাহের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া বিভাগ পরিস্থিতি মোকাবিলায় এরই মধ্যে জারি করা হয়েছে অরেঞ্জ এন্ড বা দ্বিতীয় সর্বোচ্চ সর্তকতা।

প্যারিসের মেয়র অ্যানি হিডালগো বলেন, এর আগেও আমরা বেশ কয়েকবার দাবদাহের শিকার হয়েছি। কিন্তু এবার এর তীব্রতা আগের চেয়ে অনেক বেশি ও দীর্ঘস্থায়ী। আর এ কারণেই আমরা সামনের দিনগুলোতে আরও কঠিন পরিস্থিতির মুখোমুখি হওয়ার আশঙ্কায় আছি। কেননা, প্রতিকূল আবহাওয়া ও বায়ুদূষণের কারণে মানুষ অসুস্থ হয়ে পড়ছে। পরিস্থিতি মোকাবিলায় হাসপাতালগুলো সর্বাত্মক প্রস্তুত রাখা হয়েছে।

তাপদাহ চলছে ইউরোপের আরেক দেশ চেক প্রজাতন্ত্র ও তুরস্ক দেশ দুটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ ডিগ্রি সেলসিয়াস এ বছরের মধ্যে সর্বোচ্চ, বুধবার তাপমাত্রা আরও তিন ডিগ্রী বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে হওয়ার পূর্বাভাস দিয়েছে দেশগুলোর আবহাওয়া অধিদপ্তর।

দিব্য তাপদাহে পুড়ছে ইউরোপের দরজা বলে খ্যাত তুরস্ক দেশটির পর্যটক শহর ইস্তানবুলের সমুদ্র সৈকত গুলো গিয়ে দেখা যায় পর্যটকরা প্রচণ্ড গরমে নিজেকে শীতল করতে সমুদ্রে দীর্ঘ সময় ধরে সাঁতার কাটছেন এবং সমুদ্র তীরে বসে শরীরকে শীতল করার চেষ্টা করছে। ইস্তানবুলের অদূরে সিলিং গুস সমুদ্রসৈকতে গরমের তাপদাহ থেকে বাঁচতে প্রচুর পরিমাণ টুরিস্ট সেখানে ভিড়  করছে, বসে নেই বাংলাদেশীরাও সেখানে গিয়ে দেখা যায় বিদেশি পর্যটকদের সাথে বাংলাদেশি পর্যটকরাও সমুদ্রে সার্ফিং করছে। বসে নেই সেখানে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরাও গরম থেকে বাঁচতে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে তারাও সমুদ্রতীরে গিয়ে অবসর সময় কাটাচ্ছেন।

No comments:

Post a Comment

Home