যথাযোগ্য মর্যাদায় পালিত হল পবিত্র ঈদুল ফিতর - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Wednesday, 5 June 2019

যথাযোগ্য মর্যাদায় পালিত হল পবিত্র ঈদুল ফিতর


যথাযোগ্য মর্যাদায় বুধবার বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় পালিত হল পবিত্র ঈদুল ফিতর। এবার পৃথিবী জুড়ে পাঁচ দিন ব্যাপী ঈদুল ফিতর উদযাপন করা হয়। প্রথম দিকে পালিত হয় সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের সকল দেশ এবং ইউরোপ আমেরিকা জুড়ে। দ্বিতীয় ধাপে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় ঈদ উল ফিতর উদযাপন করা হয়।

যদিও এবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন নিয়ে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়। ২৯ শে রমজান মঙ্গলবার বাংলাদেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে প্রথমে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় চাঁদ দেখা কমিটি। সে অনুযায়ী বৃহস্পতিবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন করা হবে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জাতীয় চাঁদ দেখা কমিটির প্রধান ধর্ম মন্ত্রী জানিয়েছেন।

কিন্তু পরবর্তীতে পার্শ্ববর্তী দেশ ভারত এবং পাকিস্তানের চাঁদ দেখা গেছে জানিয়ে তারা বুধবার ঈদ উদযাপন করবেন এমন খবর মিডিয়ায় প্রকাশ হতে থাকে। এতে করে বাংলাদেশের চাঁদ না দেখা এবং বুধবার ঈদ না করার যে ঘোষণা দেওয়া হয়েছে সেটা পুনরায় বিবেচনার জন্য দ্বিতীয়বার আবার জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসেন।
অন্যদিকে হাটহাজারী মাদ্রাসায় আরেকটি বৈঠক অনুষ্ঠিত হয় চাঁদ দেখা না দেখা নিয়ে যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে তা নিরসনের জন্য উলামা-মাশায়েখ গন।

পরবর্তীতে বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে এবং পার্শ্ববর্তী দেশ ভারত পাকিস্তান এ ঈদ হওয়ার খবর বের হয় সমস্ত কিছু তথ্য-উপাত্ত সংগ্রহ করে দ্বিতীয় বার জাতীয় চাঁদ দেখা কমিটি বুধবার ঈদুল ফিতর উদযাপন করার ঘোষণা দেন।

কিন্তু যখন এই ঘোষণাটি আসে তখন রাত প্রায় সাড়ে এগারোটা। এরই মাঝে অনেকেই বিভ্রান্তির মধ্যে পড়ে যায়। কারণ অনেকে ভাবছিলেন যেহেতু চাঁদ দেখা যায়নি পরের দিন মার্কেটিং করবে সেই আশায় বাড়ি চলে যায়। কিন্তু যখন মধ্যরাতে ঘোষণাটি আসে পরের দিন ঈদ হবে তখন অনেক সাধারণ মানুষ এই তাদের ইচ্ছা মতে ঈদের বাজার করতে পারেনি বলে জানিয়েছেন।

অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন যেখানে সৌদি আরবে আগের দিন ঈদ হয়ে গেছে সেখানে বাংলাদেশ কি করে তার দুই দিন পরে হয়। তাছাড়া পার্শ্ববর্তী দেশ ভারত এবং পাকিস্তানি চাঁদ দেখা গেছে বলে জানা যায় সেই হিসেবে বাংলাদেশে তো চাঁদ দেখার কথা কিন্তু বাংলাদেশের চাঁদ দেখা কমিটি ঘরে বসে দেখছে নাকি বাহিরে। ফেসবুকে এ নিয়ে নানা ধরনের ব্যঙ্গাত্মক রসাত্মক পোস্ট দেখা যায় অনেকেই এর সমালোচনা করেন বাংলাদেশ চাঁদ দেখা কমিটির।
সামাজিক যোগাযোগ ফেসবুকে একজন ব্যবহারকারী লেখেন আজ শয়তান জাতীয় চাঁদ দেখা কমিটিতে হাজির ছিল!

আরেকজন লিখেন ধর্মমন্ত্রী রিভিউ নিয়েছেন পরবর্তীতে থার্ড আম্পায়ারের সাথে যোগাযোগ করে তার দেখার ঘোষণা দিয়েছেন।

আরেকজন লিখেন হঠাৎ করে রাত ১১ টায় আমাদের দেশে চাঁদ দেখা গিয়েছে তাই বুধবার ঈদ সবাইকে ঈদ মোবারক।

No comments:

Post a Comment

Home