হুয়াইয়ের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন ডোনাল্ড ট্রাম্প - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Saturday, 29 June 2019

হুয়াইয়ের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন ডোনাল্ড ট্রাম্প

চীনের হুয়াওয়ে কোম্পানির উপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানির সাথে ব্যবসা চালিয়ে যেতে পারবে আজ শনিবার জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি-টোয়েন্টি সম্মেলনে এই ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে আনুষ্ঠানিক বিবৃতি না দিয়ে শুধু মৌখিকভাবে ট্রাম্প বলেছেন এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানির হুয়াইয়ের সাথে ব্যবসা পুনরায় শুরু করতে পারবে।
ব্লুমবার্গ ও সিএনএন-এর খবরে বলা হয় ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে এমন ঘোষণা আসার আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সাথে সাইডলাইনে একান্ত বৈঠকে মিলিত হয় দু দেশের প্রেসিডেন্ট। বৈঠকে হুয়াই এর সম্পর্কে কার্যকরী আলোচনা হয়েছে জানিয়ে ডোনাল ট্রাম বলেন তার সাথে চীনের প্রেসিডেন্টের চমৎকার সম্পর্ক রয়েছে এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানির সাথে হুয়াই ব্যবসা করতে পারবে তেমনি হুয়াই যুক্তরাষ্ট্রের সব পণ্য কিনতে পারবে।
গুগোল ইউটিউব এর মতো মার্কিন টেক জায়ান্ট কোম্পানিগুলো হুয়াই এর সাথে আর ব্যবসা করতে পারবে না এই মর্মে গতমাসে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র পরে সম্ভাব্য বিপদ যেনে তা আবার তিন মাসের জন্য স্থগিত করে নেয় তবে তারপরও কিছু মার্কিন কোম্পানির হুয়াইয়ের সাথে ব্যবসা চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়
উল্লেখ্য গত মাসে হুয়াই এর উপর নিষেধাজ্ঞা জারি করার পর চীনের এ কোম্পানি ঘোষণা দিয়েছিলেন তারা নতুন অ্যান্ড্রয়েড সিস্টেম চালু করবে সাথে সাথে সম্পূর্ণ নতুন অ্যাপ স্টোর চালু করার ঘোষণা দেন তারা। তাদের সাথে একত্রে কাজ করার ঘোষণা দিয়েছিলেন চীনের আরও দুটি নতুন কোম্পানি শাওমি এবং অপ্পো।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভাব্য বিপদের কথা বিবেচনা করে প্রথমে তিন মাসের জন্য নিষেধাজ্ঞা স্থগিত রাখে এখন পুরোপুরি নিষেধাজ্ঞা উঠিয়ে দেওয়ার ঘোষণা করলেন যদিও আনুষ্ঠানিকভাবে তিনি এখনও ঘোষণা দেন না তবে তিনি এ ঘোষণা দিয়েছে।

No comments:

Post a Comment

Home