জাতীয়তাবাদী ছাত্রদল -- অতীত দিনের স্মৃতি - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Saturday, 22 June 2019

জাতীয়তাবাদী ছাত্রদল -- অতীত দিনের স্মৃতি

বৃহস্পতিবার নজরে আসলো জাতীয়তাবাদী ছাত্রদল নেতা নিহত ও প্রয়াত ও নেতাকর্মীদের স্মরণে দোয়া মাহফিলের আয়োজন করা হচ্ছে শুক্রবার। ভীষণ ইচ্ছা থাকা সত্ত্বেও ঢাকার বাইরে থাকার কারণে উপস্থিত থাকতে পারেনি। তবে এতে মনে এক ধরনের চাঞ্চল্য সৃষ্টি হয় এবং মানসপটে অনেক মধুর স্মৃতি ভেসে উঠে। কিছুটা স্পষ্ট কিছুটা ঝাপসা কিছুটা মুছে যাওয়া স্মৃতি লিখার ইচ্ছা হল।
আশা করেছিলাম তালিকায় প্রথম নামটা থাকবে ছাত্রদলের ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি এটিএম খালেদ বীর প্রতীকের নাম, তবে ভিন্ন রকম গুরুত্ব দিয়ে তার নামটা যথেষ্ট মর্যাদা দিয়ে স্মরণ করা হয়েছে, সেজন্য উদ্যোক্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ধারণা করছি উদ্বেগ তাদের অনেকের সাথে শহীদ খালিদের পরিচয় হয়তো ছিল না। তার সাথে আমার ছিল বিশেষ  হৃদতাপূর্ন সম্পর্ক। আল্লাহ তাকে বেহেশত নসীব করুন।
আশা করেছিলাম ছাত্রদলের জন্ম কালীন সময়ে কোন কোন সাথী হয়তো অরাজনৈতিক এ দোয়া মাহফিলে উপস্থিত থাকবেন। কিন্তু হতাশ হলাম আশা করবো আগামীতে হয়তো এ ধরনের দোয়া মাহফিলের আয়োজন করা হবে এবং সোনালী অতীতের সিপাহশালাদের দেখা পাবো।
স্মৃতি হাতরে প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় নেতা ও জেলা পর্যায়ের সক্রিয় কিছু নাম উদ্ধার করছি।১৯৭৯-৮২ সনের কিছু কথা লিখবো এ আশা নিয়ে দেশে বিদেশে যারা আছেন তারা তাদের সময়ের এবং পরবর্তী সময়ের নেতা কর্মীরা তাদের সময়ের কিছু কথা লিখবেন।
ছোট্ট একটি পাদটীকা দিয়ে এই লেখা শেষ করব,
সে সময়ের অনেক তারকা ছাত্রনেতাকে রাতে অভুক্ত থাকতে দেখেছি রাতের বেলা জগন্নাথ হলে শুকনো রুটি খেতে দেখেছি, হেঁটে কাওরান বাজার ও পল্টনের অফিসে যেতে দেখেছি,একজনকে হেঁটে ধানমন্ডি অফিসে যাওয়ার পথে আমার রিক্সায় উঠিয়েছি যিনি পরবর্তীকালে এমপি মন্ত্রী এবং বিএনপির অনেক বড় পদে আসীন হয়েছেন।

No comments:

Post a Comment

Home