হিজড়া সাধারণ মানুষেরদেরকে হয়রানির আরেক নাম! - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Wednesday, 29 May 2019

হিজড়া সাধারণ মানুষেরদেরকে হয়রানির আরেক নাম!

হিজড়াদের দ্বারা হয়রানির শিকার হয়নি এমন মানুষ খুব কম আছে এটা জানা কথা যে হিজড়া সাধারণ মানুষকে কম বেশি হয়রানি করে থাকে ইদানিং যেন হিজড়া বেশি আক্রমনাত্মক হয়ে উঠেছে।
হঠাৎ করে এসে টাকা দাবি করা না দিতে চাইলে অশ্লীল ভাষা ধাক্কাধাক্কি সবার সামনে নগ্ন হয়ে যাওয়া সহ বিভিন্ন অশ্লীল আচরণ ও তুমুল হট্টগোল সৃষ্টি করা এটা এখন তাদের রুটিনে পরিণত হয়েছে।
ময়মনসিংহ সহ সারা দেশের মানুষ এভাবেই হিজড়াদের দ্বারা নিপীড়িত হয়ে আসছে। ব্রিজের মোড় ও বিভিন্ন বাস স্ট্যান্ডে এদের বেশি দেখা যায় ফলে বিভিন্ন গন্তব্যে যাত্রীদের দ্বারা সবচেয়ে বেশি অত্যাচারিত হয়।
বাস স্ট্যান্ড এ থামলেই হিজড়া  বাসে উঠে এবং ২০ টাকা দাবি করে ২০ টাকাই় দিতে হবে না দিলে এভাবে সাধারণ মানুষের উপর জুলুম অত্যাচার চালায়। মান-সম্মানের ভয়ে সাধারণ মানুষ তাদেরকে টাকা দিতে বাধ্য হয় ছাত্র-ছাত্রীরাও এদের হাত থেকে রেহাই পায় না।
এইতো দিল শহর অঞ্চলের কত গ্রাম অঞ্চলের অত্যাচার আরও বেশি বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে এরা গিয়ে নানাভাবে অত্যাচার নগ্ন ভাষা ব্যবহার এবং পশ্চিম আচরণ করে টাকা দাবি করে না দিতে চাইলে পরিবেশ কেমন ঘোলাটে করে বিয়ে বাড়ির মানুষ বাধ্য হয়ে তাদেরকে টাকা দিতে হয়।
এসব হিজড়াদের সাথে কিছু কুচক্রী মহল জড়িত আছে যেমন ডেকোরেটরের লোকজন সাজসজ্জা করা ড্রাইভার এবং যারা ফুল বিক্রি করে তারা কমিশনের বিনিময় হিজড়াদের খবর দেয় কোন বাড়িতে কখন বিয়ের অনুষ্ঠান হয়।
কোথাও কোথাও এমন ঘটনা ঘটেছে হিজড়াদেরকে টাকা না দেওয়ায় তারা নগ্ন বাসা এবং পশ্চিম কোণে আচরণ করলে নির্বাহী লোকজনের হাতে নিগৃহীত হয় ছবি শেষ তাদের গায়ে হাত তোলা হয়েছে এমন ঘটনা ঘটেছে।
কিন্তু পরিণাম ভালো হয় নাই তারা থানায় গিয়ে পুলিশ নিয়ে এসে উল্টা বিয়ে বাড়ির লোকজন কে ফাসিয়ে দিয়ে যায় কারণ থানা মোটা অংকের টাকা দেয় বলে গুঞ্জন শোনা যায়।
সরকার হিজড়াদের বসবাসের জন্য ঘর বাড়ি নির্মাণ তারা আর্থিকভাবে সহায়তা করেছে তারপরও এদের অত্যাচার ও চাঁদাবাজি থামছে না এক শ্রেণীর মানুষ হিজড়াদের এই সুযোগ কাজে লাগিয়ে হিজড়া সেজে বড় অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে।
সাধারণ মানুষের ভোগান্তি কমাতে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মহোদয় কার্যকর পদক্ষেপ নিবেন এটাই প্রত্যাশা শিক্ষার্থী কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ।

No comments:

Post a Comment

Home