সুইডেন প্রবাসীর পাসপোর্ট বিড়ম্বনা নিয়ে ব্যারিস্টার সুমন যা বললেন - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Friday, 24 May 2019

সুইডেন প্রবাসীর পাসপোর্ট বিড়ম্বনা নিয়ে ব্যারিস্টার সুমন যা বললেন

প্রতিদিনের মত আজকেও ফেসবুকে রেকর্ডিং এ আসলেন ব্যারিস্টার সাইদুল হক সুমন। আজকে তিনি লাইভে আসেন নাই। আজকে তিনি আপলোড দিয়েছেন একটি রেকর্ডিং করা ভিডিও। যে ভিডিওটি এরই মধ্যে ভাইরাল হওয়ার পথে।
তার অন্যসব লাইভ ভিডিও এবং রেকর্ডিংয়ের মত এই ভিডিওটি ভাইরাল হবে আশা করি। আশা করি সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের কাছে পর্যন্ত গিয়ে পৌঁছবে এই ভিডিওটি।
কি নিয়ে এ রেকর্ডিং ভিডিওটি আপলোড দিয়ে ছিলেন ব্যারিস্টার সাইদুল হক সুমন তা জানা যাক। ব্যারিস্টার সাইদুল হক সুমন এর কাছে সুইডেন প্রবাসী একজন ব্যক্তি এসেছেন তার পাসপোর্ট বিড়ম্বনা নিয়ে পাসপোর্ট অফিসে তার সাথে যে দুর্ব্যবহার করেছিল তা ব্যারিস্টার সুমন এর মাধ্যমে দেশবাসীকে জানাতে।
অভিযোগকারী প্রবাসী ওই ব্যক্তি দীর্ঘ 22 বছর থেকে সুইডেনে বসবাস করে আসছে। দীর্ঘ সময় প্রবাসে থাকার কারণে তিনি সেখানে বৈধতা পেয়েছেন এবং বাংলাদেশ থাকা তার স্ত্রী সন্তানদেরকে তিনি সুইডেনে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশে এসে তার দুই সন্তানের জন্য পাসপোর্ট বানিয়ে ছিলেন। পাসপোর্ট অফিসের ভুলের কারণে তার দুই সন্তানের পাসপোর্টে জন্ম নিবন্ধন এর নাম্বার একই হওয়ায় তিনি তার সন্তানদেরকে সুইডেনে নেওয়ার জন্য ভিসা করাতে পারেন নাই। কারণ সেটা তো বাংলাদেশ নয় সেটা সুইডেন সুইডেন এর মত একটা দেশে সামান্য ভুলেও আপনার কিছু করার থাকে না।
তাই তিনি আবার বাংলাদেশে এসেছেন তার সন্তানদের পাসপোর্ট এর যে ভুল হয়েছে তা সংশোধন করার জন্য। তিনি যখন পাসপোর্ট অফিসে গিয়ে এই ভুলটি সংশোধন করার জন্য বললেন তখন পাসপোর্ট অফিসে থাকা অফিসাররা তার পাসপোর্ট উড়িয়ে ছুড়ে মারলেন এবং তাকে বললেন নতুন করে আবার পাসপোর্ট করার জন্য এছাড়াও তার সাথে বিভিন্ন ধরনের দুর্ব্যবহার করেছে।
অফুরন্ত বিষয় নিয়ে প্রবাসী বাংলাদেশী চিন্তা করলে আমি না হয় একটি পাসপোর্ট নতুন করে আবার বানিয়ে নেব কিন্তু প্রতিনিয়ত যারা পাসপোর্ট অফিসে গিয়ে হয়রানির শিকার হয় তাদের জন্য কিছু করা দরকার।
সেই উদ্দেশ্যকে সামনে নিয়ে তিনি ব্রাহ্মণবাড়িয়ার সরাইল থানা থেকে হবিগঞ্জে ব্যারিস্টার সাইদুল হক সুমন এর বাড়িতে যায়। কারণ বর্তমান সময়ে ব্যারিস্টার সাইদুল হক সুমন এর লাইভ ভিডিও এবং রেকর্ডিং ভিডিও আপলোড দেওয়ার সাথে সাথে ভাইরাল হয়ে যায় তার সাথে সাথে সমাজে যে নানা অসংগতি আছে তা নিয়ে তিনি যেই ভিডিওগুলো আপলোড দেন তাতে অনেক সাড়া পড়ে অনেক ক্ষেত্রে সরকারের উচ্চপর্যায়ের পর্যন্ত থেকে সমাধান করার চেষ্টা করা হয়।
তাই তিনি ব্যারিস্টার সুমনের কাছে এসেছেন তিনি পাসপোর্ট অফিসে গিয়ে যে বিড়ম্বনার শিকার হয়েছেন এবং দুর্ব্যবহার করেছেন তার সাথে অফিসের কর্মকর্তারা সেই বিষয়ে যেন এমন একটি ভিডিও আপলোড দেন যাতে করে পরবর্তীতে কোন প্রবাসী আর এই ধরনের হয়রানির শিকার না হয়।
ছবিঃ ফেসবুক

No comments:

Post a Comment

Home