প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকর , শাহানান তুরস্ক-মার্কিন সহযোগিতা, নিরাপত্তা নিয়ে আলোচনা করেন - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Wednesday, 29 May 2019

প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকর , শাহানান তুরস্ক-মার্কিন সহযোগিতা, নিরাপত্তা নিয়ে আলোচনা করেন

প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকর বুধবার বুধবার তার মার্কিন প্রতিপক্ষ প্যাট্রিক শানাহানের সাথে নিরাপত্তা ও সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আকরাম মার্কিন যুক্তরাষ্ট্রে রক্ষাকর্মী মার্কিন প্রতিরক্ষা সচিব শাহানানের সাথে একটি ফোন কল বিষয়ে বিষয়টি নিয়ে আলোচনা করেন।

বিবৃতি কথোপকথন কন্টেন্ট বিবৃত না।

দুই দেশের দ্বিপক্ষীয় কর্মসূচির একটি গুরুত্বপূর্ণ বিষয় হল সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে পিকেকে সন্ত্রাসী গ্রুপের সিরিয়ান শাখা পিপলস সুরক্ষা ইউনিট (ওয়াইপিজি) সমর্থন করেছিল, সম্ভবত এই অঞ্চলের দেশকে উৎখাত করার পক্ষে। আঙ্কারা দীর্ঘদিন ধরে এই সন্দেহজনক অংশীদারিত্বের প্রতি আপত্তি জানিয়েছিলেন যে, এক সন্ত্রাসী দলকে অন্যের সাথে যুদ্ধ করার জন্য অস্ত্রোপচার করা, ইচ্ছাকৃত ফলাফল অর্জন করবে না।

হুলুসি এই মাসের শুরুতে ইঙ্গিত দিয়েছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে সিরিয়ায় তুরস্কের অবস্থানের কাছাকাছি চলে গেছে এবং তুরস্কের সীমান্ত বরাবর দেশের উত্তরাঞ্চলে প্রতিষ্ঠিত একটি পরিকল্পিত নিরাপদ জোনটির সাথে তার দৃষ্টিভঙ্গিতে কিছুটা নমনীয়তা দেখাচ্ছে।

তুরস্ক, উত্তর সিরিয়ায় ইউফ্রেটিস শিল্ড ও ওলিভ শাখা অভিযানের সীমান্ত অঞ্চলের দেশ ও YPG সন্ত্রাসী গোষ্ঠীকে ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে, পরিকল্পিত হওয়ার পর ইউফ্রেটিস নদী থেকে ইরাকি সীমান্ত পর্যন্ত 30-40 কিমি গভীর বাফার জোন স্থাপন করবে মার্কিন অঞ্চল থেকে টান।

রাশিয়ার এস-400 ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার তুরস্কের ক্রয় সম্পর্কে চলমান আলোচনায় আঙ্কারা এবং ওয়াশিংটনও রয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে এফ -35 এর জন্য উৎপাদন সমর্থন বন্ধ করার হুমকি দিয়েছিল।

ওয়াশিংটনের সাথে আঙ্কারার সম্পর্কগুলি রাশিয়ার তৈরি প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে তুরস্কের সিদ্ধান্তের উপর চাপ সৃষ্টি করেছে, এবং মার্কিন কর্মকর্তারা এফ -35 প্রোগ্রাম থেকে তুরস্ককে অপসারণের হুমকি দিয়েছে, জেটগুলি সরবরাহের জন্য দেশটিতে যাত্রা বন্ধ করছে এবং তুর্কি নির্মাতাদের যৌথ উৎপাদন থেকে বাদ দিচ্ছে। তবে, ২018 সালের জুন মাসে প্রথম ব্যাচের সরবরাহের পর দুই সপ্তাহ আগে তুরস্ককে আরও দুটি জেট পেয়েছিল এবং বর্তমানে চারটি তুর্কি পাইলট আরিজোনা বেসে তাদের প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছে।
photo,dailysabah

এস -400 এর প্রভাবগুলি মূল্যায়ন করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে যুক্তরাষ্ট্রে একটি কর্মরত গ্রুপ প্রস্তাব করেছে, তবে মার্কিন কর্মকর্তাদের প্রতিক্রিয়া জানানো হয়নি।

২017 সালের ডিসেম্বরে আঙ্কার-মস্কো এস -400 চুক্তি সঙ্কুচিত হয়েছিল, যখন দলগুলি দুইটি ব্যাটারির জন্য ২.5 বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল - ২007 সাল থেকে রাশিয়া এর সবচেয়ে উন্নত দীর্ঘ-পরিসীমা বিরোধী বিমানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

No comments:

Post a Comment

Home