জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাব জর্ডানের বাদশাহর - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Thursday, 30 May 2019

জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাব জর্ডানের বাদশাহর

জেরুজালেম বা আল-কুদস কে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাই ও সিনিয়র উপদেষ্টা কুশনারের সঙ্গে বুধবার 29 শে মে রাজধানী আম্মানে এক বৈঠকে তিনি এই আহ্বান জানান।
বাদশা আবদুল্লাহ বলেন অন 967 সালের আরব-ইসরাইল যুদ্ধের আগের সীমানা নিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে যদিও তিনি জেরুজালেম কে নিয়ে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহ্বান জানিয়েছে কিন্তু মার্কিন প্রেসিডেন্ট আগে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। সে ক্ষেত্রে জর্ডানের বাদশার এই আহ্বান মার্কিনীদের কাছে নিতান্তই গুরুত্বহীন একটি প্রস্তাব।
জেরুজালেমে অবস্থিত বায়তুল আকসা মসজিদের দেখভালের দায়িত্ব পালন করেন ধরনের বাদশা গতকালের বৈঠকে তিনি কথিত দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করে এ সময় তিনি রাষ্ট্রকেন্দ্রিক সমাধান এর উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ ও টেকসই শান্তি প্রতিষ্ঠার জন্য প্রচেষ্টা জোরদার করার উপর গুরুত্বারোপ করেন। বৈঠকে দুই পক্ষ আঞ্চলিক ও আন্তর্জাতিক ঘটনাবলী নিয়ে আলোচনা করা হয়।

No comments:

Post a Comment

Home