এশিয়া ও ইউরোপের সবচেয়ে বড় মসজিদ তুরস্কের ইস্তানবুলে - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Sunday, 7 April 2019

এশিয়া ও ইউরোপের সবচেয়ে বড় মসজিদ তুরস্কের ইস্তানবুলে

জনাব শাহাদাত হোসেন সেলিম ও পিন্টু
ফজরের নামাজের আযান এবং নামাজ আদায়ের মাধ্যমে এশিয়া ও ইউরোপের সব থেকে বড় মসজিদের উদ্বোধন করা হয় তুরস্কের ইস্তানবুলের তাসমালিজার সবুজ পাহাড়ের চূড়ায়।

এই মসজিদের মূল স্থাপনায় ২৫০০০ বাইরের আঙ্গিনায় সাড়ে ১২ হাজার এবং করিডোরে সাড়ে ২২ হাজার সহ ৬৩ হাজার মুসল্লী একসঙ্গে নামাজ আদায় করতে পারেন। এছাড়াও মসজিদের সাথে নির্মাণ করা হয়েছে একটি ইসলামিক কমপ্লেক্স যেখানে সংরক্ষিত রয়েছে ইসলামের ইতিহাস ও ঐতিহ্য।

এই কমপ্লেক্স টি তে রয়েছে এগার হাজার বর্গফুটের মিউজিয়াম আর্ট গ্যালারি সু পরিসর লাইব্রেরী ও ১০০ অত্যাধুনিক সিটিং ব্যবস্থার বিশাল হল রুম। সাড়ে তিন হাজার গাড়ি পার্কিংয়ের বিশেষ সুবিধা রাখা হয়েছে ইসলামিক কমপ্লেক্সটিতে। ২০১৩ সালের আগস্ট মাসে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

মাত্র সাড়ে ছয় বছরে এই বিশাল মসজিদটি পাহাড়ের চূড়ায় নির্মিত হলো। ইস্তানবুল শহরের যে কোন জায়গা থেকে সহজে দেখা যায়। মসজিদটিতে ছোট-বড় মিলিয়ে ১৬ টি গম্বুজ দ্বারা সাজানো হয়েছে প্রধান গম্বুজটির উচ্চতা ৭২ মিটার। প্রতিটি গম্বুজে মহান আল্লাহর ১৬ টি নামের ক্যালিওগ্রাফি ব্যবহার করা হয়েছে। এছাড়া মসজিদটিতে ৬ মিনার রয়েছে তার মধ্যে ২ টি মিনারের উচ্চতা ১০৭ মিটার।

মসজিদটি  নামাজ আদায় করা ছাড়াও পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তোলার জন্য বিভিন্ন ধরনের কারুকার্য ব্যবহার করা হয়েছে। নানা রকম ক্যালিগ্রাফির মাধ্যমে ইসলামের ইতিহাস ঐতিহ্য ফুটিয়ে তোলা হয়েছে। প্রতিদিন হাজার হাজার পর্যটক মসজিদ টি দেখার জন্য তুরস্কের ইস্তাম্বুল শহরে ভিড় জমান। মুসলমান ছাড়াও বিভিন্ন ধর্মের পর্যটকরা এই মসজিদ পরিদর্শনে যান। এবং মসজিদের সৌন্দর্য দেখে পর্যটকরা বিমোহিত।

সম্প্রতি বাংলাদেশ থেকে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি সিনিয়র যুগ্ম মহাসচিব জনাব শাহাদাত হোসেন সেলিম ও রামগঞ্জ উপজেলার সাবেক ছাত্রদল নেতা জনাব নজরুল ইসলাম পিন্টু তুরস্কের ইস্তাম্বুল শহরে গিয়ে মসজিদ পরিদর্শন করেন। তারা মসজিদের ভিতরে পরিদর্শন করেন এবং বাইরে থেকে মসজিদের সৌন্দর্য অবলোকন করেন। সেরকম কিছু ছবি জনাব শাহাদাত হোসেন সেলিম এবং নজরুল ইসলাম পিন্টু তাদের ফেসবুক ওয়ালে শেয়ার করেছেন।

 জনাব শাহাদাত হোসেন সেলিম মসজিদের সামনে একটি ছবি তুলে তা ফেসবুকে পোস্ট করেন এবং ক্যাপশনে লিখেন  অতি সম্প্রতি ইস্তাম্বুলে উদ্বোধন করা হয় বিশ্বের অন্যতম বৃহত্তর মসজিদ। নজরকাড়া নির্মাণ সৌন্দর্য বিমুগ্ধ বিমোহিত চিত্তে অবলোকন করলাম। 

No comments:

Post a Comment

Home