ভালো ডাক্তার হতে চাও তাহলে ভালো মানুষ হতে হবে ডাঃ লোটে শেরিং - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Monday, 15 April 2019

ভালো ডাক্তার হতে চাও তাহলে ভালো মানুষ হতে হবে ডাঃ লোটে শেরিং

ছবিঃ ইন্টারনেট

বাংলাদেশ সফররত ভুটানের প্রধানমন্ত্রী ডঃ লোটে শেরিং মন্তব্য করেন একজন ভাল ডাক্তার হতে হলে প্রথমে একজন ভালো মানুষ হতে হবে।

তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল এ এক ছাত্র সমাবেশে এসব কথা বলেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক শিক্ষার্থী ছিলেন বর্তমান ভুটানের প্রধানমন্ত্রী ডাক্তার লোটে শেরিং। বাংলাদেশের রাষ্ট্রীয় সফরে ভুটানের প্রধানমন্ত্রী তার সাবেক শিক্ষা প্রতিষ্ঠান ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল ভিজিট করতে যান।

বিশ্ববিদ্যালয় এক ছাত্র সমাবেশে তাকে আমন্ত্রণ জানানো হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে তার সাবেক ৭৭ জন সহপাঠীসহ ওই সময়ের শিক্ষক বিন্দু উপস্থিত ছিলেন। তিনি তাদের সাথে মিলিত হয়ে আবেগপ্রবণ হয়ে যান। কারণ দীর্ঘ ৮ বছর তিনি ওই মেডিকেল কলেজ হাসপাতালের হোস্টেলে থেকে লেখাপড়া করেছেন। শিখেছেন বাংলা ভাষা ও মিশেছেন এদেশের সকল স্তরের মানুষের সাথে। সেই সময়ের স্মৃতিচারণ করেন তিনি দীর্ঘ সময় ধরে। উপস্থিত ওই সমাবেশে সবাইকে অবাক করে দিয়ে তিনি বাংলায় ভাষণ দিতে থাকেন। বাংলা ভাষায় তার কতটুকু দক্ষতা আছে সেটা তার ভাষণে সবাই ভালোভাবে বুঝেছেন। যতটুকু সময় তিনি বাংলা বলেছেন স্পষ্ট এবং শুদ্ধ ভাষায় বলেছেন কোথাও তিনি একজন বিদেশী  সেটা মনে হয় নি।

ভুটানের প্রধানমন্ত্রী শিক্ষা অবস্থায় থাকা তার নিজের একটি গল্প বলেন। যেখানে তিনি একটি রোগে আক্রান্ত হয়েছিল এবং তাকে সুস্থ করে তোলার জন্য তার সহপাঠী এবং শিক্ষকদের যে আন্তরিকতা দেখিয়েছেন তিনি তা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি তখন এটাও বলে যখন তার পেটে ব্যথা হচ্ছিল তখন তার শিক্ষক তাকে নিয়ে গেলে চিকিৎসা করার জন্য এবং ওই সময় তিনি চিকিৎসকের আন্তরিকতায় মুগ্ধ হয়ে স্মৃতিচারণ করে বলেন আমি আমার পেটের ব্যথার কথাই ভুলে গেছি। তখন থেকে আমি উপলব্ধি করতে পেরেছি একজন রোগী যখন ডাক্তারের কাছে আসেন সেই রোগী বলতে পারবেন তার তখনকার পরিস্থিতি। তাই তিনি বলেন ডাক্তাররা প্রতিদিনই রোগীদের সাথে কথা বলেন তাদের চিকিৎসা করে কিন্তু একজন রোগী তার জীবনে হয়তো সে একবারই ডাক্তারের কাছে আসে। আর তখন যদি ডাক্তার তার সাথে ভালো ব্যবহার করে এবং ভালো চিকিৎসা করেন তখন ওই রোগী কখনোই ওই ডাক্তার কে ভুলতে পারবে না। রোগীদের সাথে যত বেশি ভালো ব্যবহার করতে পারবে তত বেশি একজন ভালো ডাক্তার হতে পারবে। তাই আমি বলবো একজন ভালো ডাক্তার হতে হলে অবশ্যই একজন ভালো মানুষ হতে হবে।
এছাড়াও তিনি আরো অনেক স্মৃতিচারণ করেন সেই সময়ে বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা থাকার সময় তার জীবনে ঘটে যাওয়া অনেক ঘটনার। এবং সলিমুল্লাহ মেডিকেল কলেজে যখন তিনি ইন্টার্নি করেন সেখানে তার অনেক স্মৃতিচারণ করেন তিনি। পরবর্তীতে যখন তিনি ভুটানে ফিরে যান তার ডাক্তারি পেশা যখন তিনি শুরু করেন প্রথমে তিনি মন্দিরে গিয়ে নিজেকে একজন ভালো মানুষ তৈরি করার জন্য প্রার্থনা করেন বলে তিনি জানান।

No comments:

Post a Comment

Home