জ্বর হয়েছে তাই তিন কেজি নাপা খেতে বলল চিকিৎসক! - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Wednesday, 17 April 2019

জ্বর হয়েছে তাই তিন কেজি নাপা খেতে বলল চিকিৎসক!


বাংলাদেশ চিকিৎসকরা প্রেসক্রিপশনে অস্পষ্ট লেখার কারণে বেশিরভাগ সময় রোগী এবং ফার্মেসিতে কি ওষুধ দিয়েছে তা বুঝতে সমস্যা হয়।
তাই এ বিষয়ে হাই কোর্ট একটি রুল জারি করেছে সেখানে বলা হয়েছে ডাক্তার রা সব সময় প্রেসক্রিপশনে যেন স্পষ্ট করে লেখা লেখেন এবং রোগের বিবরণ দেন যাতে করে স্পষ্ট ভাবে তা বুঝা যায়।
ডাক্তার তো স্পষ্ট ভাবে বোঝানোর জন্য প্রেসক্রিপশন দিয়েছেন কিন্তু প্রেসক্রিপশনে রোগীকে যে পরিমাণ ওষুধ খেতে বলেছেন তা দেখে রোগীর সুস্থ হওয়ার চেয়ে অসুস্থ হয়ে যাওয়ার উপক্রম হল। কারণ রোগীকে ডাক্তার প্রেসক্রিপশনে লিখে দিয়েছেন তিন কেজি নাপা খাওয়ার জন্য।
এরকম ঘটনা ঘটেছে রাজধানীর মিটফোর্ড এ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের এক রোগীর সাথে। ওই রোগীর নাম শাহাদাত হোসেন। তিনি অভিযোগ করে বলেন প্রচন্ড জ্বর নিয়ে হাসপাতালে বহির্বিভাগে দুই ঘন্টা দাড়িয়ে  ডাক্তারের কাছ থেকে রোগের বর্ণনা দিয়ে প্রেসক্রিপশন নিলাম। ডাক্তার আমার কোনো পরীক্ষা-নিরীক্ষা না করে প্রেসক্রিপশনে দিয়ে দিলেন। প্রেসক্রিপশন নিয়ে যখন আমি ঔষধ নিতে ফার্মেসিতে গেলাম তখন দোকানদার আমাকে ওষুধ দিতে অপারগতা প্রকাশ করলেন।
নিরুপায় হয়ে আবার হাসপাতালের বহির্বিভাগে গেলাম ডাক্তারের সাথে দেখা করার জন্য গিয়ে দেখি বহির্বিভাগ বন্ধ বাধ্য হয়ে প্রাইভেট ক্লিনিকে গিয়ে চিকিৎসা নিতে হলো।

No comments:

Post a Comment

Home