তুরস্ক যুক্তরাষ্ট্রের দাস নয় প্রেসিডেন্ট এরদোগান - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Thursday, 7 March 2019

তুরস্ক যুক্তরাষ্ট্রের দাস নয় প্রেসিডেন্ট এরদোগান

রাশিয়া থেকে এস ৪০০ ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত নেওয়ায় তুরস্ককে ওয়াশিংটন হুঁশিয়ারি দিলেও তাতে যেন কর্ণপাত করছেন না তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।  রাশিয়ার ওই ক্ষেপণাস্ত্র কিনলে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ বিমান এবং ৩৫ বিক্রি ক্ষতিগ্রস্ত হবে বলে সতর্কতা পেয়েও  এরদোগান বলেন আঙ্কারা যুক্তরাষ্ট্রের দাস নয় যে তাদের কথা মেনে অস্ত্র কিনব।
ছবিঃ ইন্টারনেট 

গত বুধবার তুর্কি প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন দেশের আঞ্চলিক প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার পরিকল্পনা এগিয়ে নেওয়ার অংশ হিসেবে রাশিয়ার এস ৪০০ ক্ষেপণাস্ত্র আঙ্কারা কিনবে। মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের বিরুদ্ধে কঠোর অবস্থান দেখাবে এবং সিদ্ধান্তে অনড় থাকবে তুরস্ক। এছাড়া তুরস্ক একটি সার্বভৌম রাষ্ট্র এখানে চাপ প্রয়োগ করে কিছু হয় না তুরস্কের পছন্দমত বাণিজ্য অংশীদার এবং অস্ত্র সরবরাহের অধিকার রয়েছে এটাই ঠিক।
এরদোগান আরো বলেন যুক্তরাষ্ট্র এস ৪০০ চুক্তি বিবেচনা করতে কখনোই বলতে পারে না। এমনকি এর জন্য তাদের সঙ্গে করা এবং ৩৫ চুক্তিতেও আঘাত করতে পারে না তারা। দুইটি দুই বিষয়। তাই আমি বলবো এটা নৈতিক হবেনা অনৈতিক হবে। আমরা কি করব সেটা কাউকে জিজ্ঞেস করতে হবে না। প্রেসিডেন্ট এরদোগান বলে রুশ এস ৪০০ কেনা চুক্তির বিতর্ক তুরস্ককে বিবেচনা করতে বাধ্য করবে ২০২০ সালে রাশিয়ার পরবর্তী প্রজন্ম প্রতিরক্ষা ব্যবস্থা এস ৫০০ কিনতেও। এবং যুক্তরাষ্ট্রের সাথে এফ১৩৫ চুক্তি হয়েছিল তা পুর্নবিবেচনার করা হবে এবং ভবিষ্যতে কোন ধরনের অস্ত্র সরবরাহ হবে কিনা তাও অনিশ্চিত হয়ে যাবে। চুক্তির পর ইতিমধ্যে তুরস্ককে দুইটি যুদ্ধ বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।


No comments:

Post a Comment

Home