আগামী ৩ই এপ্রিল শবে মেরাজ - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Thursday, 7 March 2019

আগামী ৩ই এপ্রিল শবে মেরাজ

আগামী ৩ এপ্রিল (২৬রজব) পালিত হবে পবিত্র শবে মেরাজ চাঁদ দেখা না যাওয়ায় আগামী ৯ মার্চ শুরু হবে হিজরী সনের রজব মাস। বৃহস্পতিবার জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক থেকে এ সিদ্ধান্ত হয়।
প্রতীকী ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত

ইসলামিক ফাউন্ডেশন এর সহকারি জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমিন এই তথ্য নিশ্চিত করেন
ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।
বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম নবুওয়াত লাভের একাদশ বর্ষের রজব মাসের 26 তারিখ গত রাতে আল্লাহর বিশেষ মেহমান হিসেবে আরশে আজিমে আরোহন করেন।হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দিদার লাভ করেন। এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়ায় প্রত্যাবর্তন করেন।
তিনি অবলোকন করেন সৃষ্টি জগতের সমস্ত কিছুর অপার রহস্য।হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা হল শবে মেরাজ।মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম ছাড়া অন্য কোন নবী এই পরম সৌভাগ্য লাভ করতে পারেননি। এই সবে মেরাজ রজনীতে মানব জাতির শ্রেষ্ঠ ইবাদত পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়।

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম দুনিয়াতে ফিরে আসার পর তার উম্মতদের জানিয়ে দেন আল্লাহ তা'আলার পক্ষ থেকে পাঁচ ওয়াক্ত নামাজ সমস্ত মুসলমানের জন্য ফরজ করা হয়েছে। সে থেকে তামাম মুসলিম জাতি পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ হিসাবে মেনে নিয়ে আদায় করে আসছে।
এছাড়াও হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম শবে মেরাজের রাতে আল্লাহ তাআলার ইচ্ছায় পরকালের জিন্দেগি স্বচক্ষে অবলোকন করেন। তিনি দেখেন সেই পরম সুখের জায়গা যাহা আল্লাহ তায়ালার ঈমানদারদের জন্য সৃষ্টি করেছেন জান্নাত। এবং তিনি অবলোকন করেন জাহান্নাম যেখানে অনন্ত কাল ধরে পাপীরা আল্লাহর অবাধ্য বান্দারা থাকবেন।

No comments:

Post a Comment

Home