ভারত পাকিস্তান পরমাণু অস্ত্রধর দেশ নয়। চীন - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Monday, 4 March 2019

ভারত পাকিস্তান পরমাণু অস্ত্রধর দেশ নয়। চীন

ছবি : সংগৃহীত
সাম্প্রতিক উত্তেজনা চলাকালে ভারত পাকিস্তান দুই দেশই একে অপরকে পরমাণু বোমা মারার হুমকি দিচ্ছে। এ পরমাণু যুদ্ধ হওয়ার হুমকিতে ভীত সারা বিশ্ব। তবে চীন বলছে ভারত ও পাকিস্তান কে পরমাণু শক্তিধর দেশ বলে মনে করেন না তারা।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং এক বিবৃতিতে বলেন চীনপারমাণবিক শক্তিধর দেশ হিসেবে ভারত ও পাকিস্তান কে স্বীকৃতি দেয়নি। উত্তর কোরিয়া কে ও পরমাণু শক্তিধর দেশ বলে মনে করে না চীন। এই অবস্থা থেকে চীন কখনোই সরে আসেনি।
ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার কিম জং উনের বৈঠকের পর তা মানতে রাজি নয় চীন। চীনের ওই কর্মকর্তা বলেন এই ব্যাপারে আমাদের অবস্থান কখনো পরিবর্তিত হয়নি। আগেও যা ছিল এখনও তাই আছে।উল্লেখ্য ভিয়েতনামের হ্যানয়ে দ্বিতীয় শীর্ষ সম্মেলনে উত্তর কোরিয়ার নিউক্লিয়ার প্রসেসিং প্লান্ট বন্ধ করার প্রস্তাব নাকচ করে দেওয়া ট্রাম্প-কিম আলোচনা ব্যর্থ হয় দু'দেশের মধ্যে।
৪৮ সদস্যের পারমাণবিক সরবরাহকারী গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্ত প্রথম থেকে বাধা দিয়ে আসছেন চীন।এই বাধা দেওয়ার কারণ হিসেবে চীনের যুক্তি পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তিতে এখনও স্বাক্ষর করেনি নয়াদিল্লি।
ভারতের পর একই গোষ্ঠীর সদস্য হতে আবেদন জানায় পাকিস্তান ও। সেই সময় এ কীভাবে চীন প্রস্তাব দিয়েছিল এন এস জির সদস্য হতে হলে পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তিতে সই করতে হবে তবেই তারা এনএসজির সদস্যপদ পাবে।
খবর সংগৃহীত: দৈনিক ইত্তেফাক।

No comments:

Post a Comment

Home