বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহী সৌদি আরব - খবরের অন্তরালে

জাতীয়

সর্বশেষ সংবাদ

Thursday, 7 March 2019

বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহী সৌদি আরব

তেল নির্ভরশীল অর্থনীতি থেকে বেরিয়ে আসতে চায় সৌদি আরব সরকার।সেই জন্য নানা ধরনের সেবা পণ্য উৎপাদনের দিকে ঝুঁকছে দেশটি।সেই লক্ষ্য এবং উদ্দেশ্য কে সামনে রেখে বাংলাদেশ ২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চায় সৌদি আরব। যার অংক বাংলাদেশি টাকায় প্রায় দুই লাখ দশ হাজার কোটি টাকা।
ছবি ইন্টারনেট


মধ্যপ্রাচ্যের নেতৃত্বস্থানীয় দেশটির এই বিনিয়োগের আগ্রহ কথা জানিয়েছেন বাংলাদেশে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলাম। আজ বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে সৌদি প্রতিনিধি দলের সংলাপ অনুষ্ঠানে একথা বলেন  বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জনাব আমিনুল ইসলাম। উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল।
বিশ্ব ব্যাপী চলমান অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ গত দশ বছরে সাত শতাংশেরও বেশি প্রবৃদ্ধি অর্জনে সমর্থ হয়েছে। আমরা আগামী বছর আট দশমিক ২৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের প্রত্যাশা করেছি। ভৌগলিক অবস্থান এদেশকে আঞ্চলিক যোগাযোগ বিদেশি বিনিয়োগ এবং গ্লোবাল আউটসোর্সিং এর একটি কেন্দ্রে পরিণত করেছে।
দেশে একশতটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা তুলে ধরে অর্থমন্ত্রী মোস্তফা কামাল বলেন। আমাদের রয়েছে প্রতিযোগিতামূলক বেতন-ভাতা সহজে প্রশিক্ষণ যোগ্য নিবেদিতপ্রাণ জনশক্তি। ব্যবসা প্রতিষ্ঠান স্থাপনে স্বল্প ব্যয় এবং আমাদের বৃহৎ শুল্কমুক্ত ও কোটামুক্ত বাজারে প্রবেশ সুবিধাও আছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো বিনিয়োগ বান্ধব পরিবেশ এবং অত্যন্ত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ গ্রহণের মাধ্যমে অধিক হারে মুনাফার সুযোগ রয়েছে বাংলাদেশ।
দেশের জন শক্তির বর্ণনা দিয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন। বাংলাদেশ ১৬৩ মিলিয়ন মানুষ এর মধ্যে ৬৮% কর্মক্ষম।এই কর্মক্ষম মানুষদের আমরা দক্ষ করে গড়ে তুলতে নানা উদ্যোগ হাতে নিয়েছি। বিদ্যুৎ সৌরশক্তি জ্বালানি টেলিকমিউনিকেশন এবং তথ্যপ্রযুক্তি পেট্রোকেমিক্যাল ঔষধ শিল্প জাহাজ নির্মাণ এবং কৃষি প্রক্রিয়াজাতকরণ এর মত বাংলাদেশে বিনিয়োগ করতে পারবে সৌদি আরব।

No comments:

Post a Comment

Home